ঢাকার জনসংখ্যা

ঢাকার রাজনৈতিক ও বাণিজ্যিক গুরুত্বের উপর ভিত্তি করে ইতিহাসের বিভিন্ন সময় ঢাকার জনসংখ্যা কখনো বেড়েছে আবার কখনো কমেছে। মোগল বাংলার রাজধানী হবার পরে ঢাকার বাড়তে থাকা রাজনৈতিক গুরুত্বের কারণে ঢাকার জনসংখ্যা বাড়তে শুরু করলেও।

বেশ কয়েকবার ঢাকা থেকে রাজধানী স্থানান্তরিত করার কারণে বহু লোক চলেও যায় এ শহর ছেড়ে। রাতারাতি লোকারণ্য বহু স্থান হয়ে পরে জনশূন্য।

এছাড়া কোম্পানি শাসনামলে বিভিন্ন সময় ঢাকায় সংঘটিত মন্বন্তর, মহামারী, দুর্ভিক্ষ ও প্রাকৃতিক বিপর্যয়ের প্রভাব পরে ঢাকার জনসংখ্যায়। ঢাকা বারবারই পরিবর্তন করেছে তার ধর্মীয় চেহারা।

বেশিরভাগ সময় ঢাকা হিন্দু অধিষ্যুত অঞ্চল হিসেবে পরিচিত থাকলেও বেশ কয়েকবার মুসলমান অধিষ্যুত অঞ্চলেও পরিণত হয় এই শহর ঢাকা। বিভিন্ন সময়ে প্রাপ্ত ঢাকার লোকসংখ্যা গণনার যে পরিসংখ্যান পাওয়া যায় তা কতটা নির্ভরযোগ্য তা নিয়েও সন্দেহ আছে।

এ প্রসঙ্গে ঢাকার সিভিল সার্জন জেমস টেলরের বলেছেন- এই জেলার জনসংখ্যা কখনো সঠিকভাবে নির্ণয় করা হয়নি।

১৬৪০ সালে ঢাকায় আগত পর্যটক মানরিক ঢাকা শহর ও শহরতলীর লোকসংখ্যা ২ লাখ বলে উল্লেখ করেন। অপর সূত্র মতে, মোগল শাসনামলে ঢাকা যখন সমৃদ্ধির শীর্ষে অবস্থান করছিল তখন ঢাকা এবং এর শহরতলীর লোকসংখ্যা ছিল ৯ লাখ।

পর্যটক মানরিকের পরিসংখ্যার প্রায় সোয়া একশ বছর পরে ১৭৬৫ সালে প্রখ্যাত ভূগোলবিদ জেমস রেনেল ঢাকার জনসংখ্যা ৪,৫০,০০০ বলে উল্লেখ করেন। ১৭৮৬ সালে ঢাকার কালেক্টর এবং ১৮০০ সালে ঢাকার কমার্শিয়াল রেসিডেন্টও অনুরূপ সংখ্যাই উল্লেখ করেন।

১৭৯২ সালে কালেক্টর মি ডগলাসের এক হিসাবানুযায়ী সংযুক্ত ঢাকা ও ফরিদপুর জেলার অধিবাসীদের সংখ্যা ছিল ৯,৩৮,৭১২জন। তন্মধ্যে পুরুষ ৩,০৭,১৪৪ জন ও নারী ৩,১০,৬০৮ জন এবং পুরুষশিশু ১,৭৫,৭৫২ ও নারী শিশু ১,৪৫,২০৮ জন।

ঢাকা থেকে বাংলার রাজধানী মুর্শিদাবাদে স্থানান্তরিত করা হলে ১৮০১ সালে ঢাকার লোকসংখ্যা কমে দাঁড়ায় ২ লাখে। পরবর্তী ১৮১৭ সালে ইস্ট ইন্ডিয়া কোম্পানির কারখানা বন্ধ হয়ে যাওয়ায় জনসংখ্যা কমতে শুরু করে।

১৮২৪ সালে পুলিশ সুপারিন্টেন্ডেন্ট শুধুমাত্র এই জেলার জনসংখ্যা হিসাব করেন ৫,১২,৩৮৫ জন। অন্যদিকে, ১৮৩৭ সালে ম্যাজিস্ট্রেটের দারোগাদের সরকারি বিবরণ অনুযায়ী ঢাকা শহরের অধিবাসীসহ জনসংখ্যা ছিল মাত্র ৪,০৩,৬০৯ জন।

নিঃসন্দেহে, পরবর্তী এই হিসাবে প্রকৃত জনসংখ্যার অপেক্ষা কম দেখানো হয়েছে এবং সম্ভবত এ দুটির মধ্যে পূর্বোক্তটি হচ্ছে বর্তমানে সময়ের অধিবাসীদের প্রায় নিকটতম সংখ্যা।

পরবর্তী ১৮৩৮ সালে ৬৮,০৩৮ জন ও ১৮৪০ সালে আরো কমে দাঁড়ায় ৫১,৬৩৬ জনে। জানা যায়, ১৮০১-৪০ সালের মধ্যবর্তী সময় ঢাকার বেশ কিছু স্থান জনশূন্য হয়ে যায়। অপরদিকে ১৮৩২ সালে ঢাকার ম্যাজিস্ট্রেট ও জজ মি হেনরী ওয়াল্টার্সের আদমশুমারিতে ঢাকার জনসংখ্যা উল্লেখ করা হয় ৬৬,৬৬৭ জন।

এরমধ্যে মুসলমান ৩৫,২৩৩ জন, হিন্দু ৩১,৪২৯ জন আর অন্যান্য ৩২২ জন। ১৮৩৮ সালের ঢাকার ৬৮,০৩৮/৬৮,৬১০ জন লোকের মধ্যে হিন্দুর চাইতে মুসলমানের সংখ্যা ছিল ৪৩০৯ জন বেশি। টেইলরের হিসাব মতে, ১৮৩৮ সালে শহরতলী বাদে ঢাকায় মসুলমানের সংখ্যা ছিল ৩২,৪৬৩ ও হিন্দু ২৮,১৫৪ জন।

১৮৩৯ সালে ঢাকায় হিন্দু-মুসলমানের সংখ্যা ছিল প্রায় সমান সমান। কেদারনাথ মজুমদারের ঢাকার বিবরণ গ্রন্থে উল্লেখ রয়েছে- “প্রতি গণনায়ই স্ত্রী লোকের সংখ্যা অধিক লক্ষ্য করা যায়। বহু পুরুষ ভিন্ন ভিন্ন স্থানে চাকরি বা ব্যবসার জড়িত থাকায় তারা বাইরে থেকে বিয়ে করে এখানে নিয়ে আসত বলে তিনি ধারণা করেন।”

১৮৫৯ সালে ৫১,৬৩৬ ; ১৮৬৪ সালে ঢাকার লোকসংখ্যা ছিল ৫২ হাজারের কাছাকছি। পরবর্তী ১৮৬৭ সালে ঢাকার জনসংখ্যা ৫১,৬৩৬ জন ছিল বলে জানা যায়। ১৮৭২ সালে প্রথম আদমশুমারি গণনায় দেখা যায় ঢাকার ৬৯,২১২ জন লোকসংখ্যার মধ্যে পুরুষের সংখ্যা ছিল ৩৭,৩৯৫ জন। এ গণনায় দেখা যায় ঢাকায় সে সময় হিন্দু সম্প্রদায়ের চেয়ে মুসলমান সম্প্রদায় ছিল সংখ্যা গরিষ্ঠ।

মতান্তরে, এসময় ঢাকায় হিন্দু ৩৪,৪৩৩ জন ও মসুলমানের সংখ্যা ছিল ৩৪,২৭৫ জন।

১৮৭৮ সালে বিভাগীয় কমিশনার ফ্রেডরিক বার্নস পিকক তার এক খসড়া হিসাব মতে ঢাকার জনসংখ্যা ৭৫ হাজারের ঊর্ধ্বে বলে মনে করেন।

১৮৮১ সালে ঢাকার লোকসংখ্যা বেড়ে দাঁড়ায় ৭৯,০৭৬ জন/৮০,২১০ জনে। ১৮৮৩ সালে ঢাকা মিউনিসিপ্যালিটির লোকসংখ্যা হয় ৭৭,৬৬১ জন। উনিশ শতকে ঢাকার জনসংখ্যা বৃদ্ধির কারণ হিসেবে বিশেষজ্ঞরা মনে করেন বহিরাগতদের আগমণ। এই বহিরাগতদের মধ্যে বেশি ছিল ইংরেজরা।

১৮৯১ সালে ৮৩,৩৫৮ জন, ১৯০১ সালে ১,০৪,৩৮৫ (মতান্তরে, ৯০,৫৪২), ১৯০৫ সালে ৯০,০০০ জন, ১৯১১ সালে ১,২৫০০০ জন (মতান্তরে, ১,০৮,৫৫১) এবং ১৯৪১ সালে ২,৩৯০০০/২,৩১,৭২৮ জনের হিসাব পাওয়া যায়।

মূর্শেদূল মেরাজ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

eleven − 7 =

এই শহর নিয়ে দীর্ঘদিন ধরে যে তথ্য-উপাত্ত্য সংগ্রহ করেছি গত এক দশকের বেশি সময় ধরে তা নিয়ে কিছু একটা করবার ইচ্ছে ছিল বহুদিন ধরেই। নানা…

error: Content is protected !!