ঢাকার সভা-সমিতি-সংগঠন

ইতিহাসের পাতায় দেখা যায়, দেশ-বিদেশের বহু কবি-সাহিত্যিক-শিল্প বিভিন্ন সময় ভাগ্যবদলের আশায় এই শহর ঢাকায় আগমন করেন। তবে মুদ্রণ যন্ত্র স্থাপনের পরে ঢাকায় সাহিত্যপ্রেমীদের আনাগোনা বাড়তে থাকে। তাদের প্রচেষ্টায় ঢাকাতে নানা সময় আয়োজিত হয় সভা-সমিতি-সাহিত্য সম্মেলন।

প্রগতিশীল ভাবনার মানুষরা পিছিয়ে পরা ঢাকাবাসীয়ে জাগিয়ে তোলার চেষ্টায় চালিয়ে যায় তাদের কর্মকাণ্ড।

সময়টা ছিল ইংরেজ শাসনামল। প্রায় দুই’শ বছর ঔপনিবেশিক শাসনের বেড়াজ্বালে অতিষ্ঠ ভারতবাসীর মনে দীর্ঘদিনের জমে থাকা উত্তেজনা ধীরে ধীরে সংঘটিত হচ্ছিল। এ ধারা চলছিল সচেতন ঢাকাবাসীর মনেও। ভেতরে ভেতরে তারাও ইংরেজবিরোধী আন্দোলনে সোচ্চর হচ্ছিল।

এর ফলশ্রুতিতে ঢাকায় গঠিত হয় বেশ কয়েকটি গুপ্ত সংগঠন। এরমধ্যে উল্লেখযোগ্য ছিল অনুশীলন সমিতি ও শ্রীসঙ্ঘ। ইংরেজ বিরোধী আন্দোলনে অনুশীলন সমিতি ছাত্রদের সংঘটিত করতে সহায়ক ভূমিকা পালন করে।

শুধু বিপ্লবী সংগঠনই নয় অনেক সাংস্কৃতিক সংগঠনেরও জন্ম হয় ঢাকাতে। এছাড়া দেশ-বিদেশের বিভিন্ন স্থানে গড়ে ওঠা সংগঠনের শাখাও প্রতিষ্ঠা পায় ঢাকাতে। ১৯৪৭ সালের পূর্বে ঢাকায় গড়ে ওঠা সামাজিক-সাংস্কৃতিক এ সকল সভা-সমিতি-সংগঠন সমাজ পরিবর্তনে রাখে ব্যাপক পরিবর্তন।

ভিন্ন ভিন্ন মতাদর্শে গড়ে তোলা এসকল সংগঠন বিভিন্ন ইস্যু নিয়ে কাজ করে। শিক্ষাবিস্তার, বিধবা বিবাহ, নারী শিক্ষা, নারী অধিকার, বাল্যবিবাহ নিবারণী, ভাষাশুদ্ধ, সুরাপান নিবারণ, বিজ্ঞানচর্চা, সাম্প্রদায়িক সম্প্রতি প্রতিষ্ঠা, বাল্যবিবাহ নিবারণীর মত বিষয় দিয়ে আয়োজিত এসকল সভা-সমিতির স্থায়ীত্বকাল খুব বেশি না হলেও সমাজে অল্প হলেও এর প্রভাব পড়েছিল।

এর প্রভাবে ঢাকাবাসীর মধ্যে তৈরি হয়েছিল সচেতনতা। কোন কোন সভা-সমিতি সরকার থেকে কিঞ্চিৎ অর্থও লাভ করত।

ঢাকায় গড়ে উঠা এসকল সংগঠনের কয়েকটি ছাড়া বেশির ভাগেরই বিস্তারিত জানা সম্ভব হয়নি। তবে কয়েকটি সংগঠনের কিছু কিছু কার্যক্রম সম্পর্কে জানা যায়। সামাজিক সভা-সমিতি-সংগঠনের পাশাপাশি ঢাকাতে বেশকিছু রাজনৈতিক ও ধর্মীয় সংগঠনও গড়ে ওঠে।

১৯৪৭ সালের দেশ ভাগের আগে গড়ে ওঠে এরকম অনেক সংগঠনের মূলত কার্যক্রম দেশ ভাগের পরে হওয়ায় এ অংশে এই সংগঠনগুলোর আলোচনা করা হয়নি।

মূর্শেদূল মেরাজ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

two + nineteen =

এই শহর নিয়ে দীর্ঘদিন ধরে যে তথ্য-উপাত্ত্য সংগ্রহ করেছি গত এক দশকের বেশি সময় ধরে তা নিয়ে কিছু একটা করবার ইচ্ছে ছিল বহুদিন ধরেই। নানা…

error: Content is protected !!